ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে দেশজুড়ে অর্ধশতাধিক গ্রেফতার

রুশ প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের তৃতীয় ও শেষদিন আজ রবিবার। এই নির্বাচনের মাধ্যমে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আবারও ছয় বছরের জন্য দেশটির ক্ষমতায় আসতে চলেছে বলে ধারণা করা হচ্ছে। ১৭ মার্চ, রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।


প্রতিবেদনে বলা হয়, ১৫ মার্চ থেকে ভোট গ্রহণ শুরু হয়। প্রথম দুই দিনে দেশজুড়ে অর্ধেকের বেশি ভোটার ভোট দিয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এই সময়ে দেশজুড়ে ৫০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।


এই নির্বাচনে ভোট দেবেন রাশিয়ার ১১ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ। বিভিন্ন জনমত জরিপ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর ৩ প্রতিদ্বন্দ্বীর তেমন প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা নেই।


প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কমিউনিস্ট পার্টির নেতা নিকোলাই খারিটোনভ, নিউ পিপলস পার্টির নেতা ভ্লাদিস্লাভ দাভানকভ এবং লিবারেল ডেমোক্রেসি পার্টির নেতা লিওনিড স্লুটস্কি এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন। প্রার্থীদের মধ্যে কেউই যদি প্রদত্ত ভোট সংখ্যার অর্ধেকের বেশি ভোট না পান, তাহলে প্রথম নির্বাচনের ২১ দিন পর পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সর্বাধিক ভোট পাওয়া দুই প্রার্থীর মাঝে তখন প্রতিদ্বন্দ্বিতা হবে।

ads

Our Facebook Page